Stock News 24

Fresh from BPL T20 Cricket

Tuesday 12 October 2010

মার্জিন লোন: হাইকোর্টের আদেশ স্থগিত

News Source: http://bit.ly/atvP3H

বাধ্যতামূলক শেয়ার বিক্রি এবং মার্জিন লোন বিষয়ে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (এসইসি) নির্দেশনা স্থগিত করে দেওয়া হাইকোর্টের আদেশ স্থগিত করেছে আপিল বিভাগ। 

রোববার প্রধান বিচারপতি এ বি এম খায়রুল হকের নেতৃত্বে আপিল বিভাগের তিন বিচারপতির বেঞ্চ হাইকোর্টের আদেশ স্থগিতের এসইসির আবেদনের পরিপ্রেক্ষিতে এই আদেশ দেয়। 

হাইকোর্টে এ নিয়ে জারি করা রুলের নিষ্পত্তি না হওয়া পর্যন্ত আপিল বিভাগের স্থগিতাদেশ বহাল থাকবে। তবে আপিল বিভাগ হাইকোর্টে বিচারাধীন রিট আবেদনের শুনানি নিষ্পত্তি করার পদক্ষেপ নিতে উভয় পক্ষকে নির্দেশ দিয়েছে। 

গত ২৭ সেপ্টেম্বর হাইকোর্ট ক্ষুদ্র দুই বিনিয়োগকারী মোর্শেদুর রহমান ও শাহনেওয়াজ জুয়েলের রিট আবেদনের পরিপ্রেক্ষিতে নেট অ্যাসেট ভ্যালুর ভিত্তিতে মার্জিন লোন নির্ধারণ ও বাধ্যতামূলক শেয়ার বিক্রির বিষয়ে এসইসির নির্দেশনা তিন মাসের জন্য স্থগিত করেছিল। 

পাশাপাশি নেট অ্যাসেট ভ্যালুর ভিত্তিতে মার্জিন লোন নির্ধারণ ও বাধ্যতামূলক শেয়ার বিক্রির নির্দেশনা কেন অবৈধ ঘোষণা করা হবে না তার কারণ জানতে চেয়ে রুলনিশি জারি করা হয়। 

গত ৬ ও ২১ সেপ্টেম্বর এসইসি এ বিষয়ে দু'টি নির্দেশনা দিয়েছিল। এর বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট আবেদনটি দায়ের করা হয়েছিল। 

রিট আবেদনকারীদের পক্ষে আপিল বিভাগে শুনানি করেন ব্যারিস্টার রোকনউদ্দিন মাহমুদ। এসইসির পক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। 

No comments:

Latest from BPL ground