Stock News 24

Fresh from BPL T20 Cricket

Tuesday 24 January 2012

বাজার তার আপন শক্তিতে ঘুরে দাঁড়াবে - শাকিল রিজভী

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রেসিডেন্ট শাকিল রিজভী বলেছেন, বাজার তার আপন শক্তিতে ঘুরে দাঁড়াবে। এ ক্ষেত্রে সকল বিনিয়োগকারীকে ধৈর্যশীল হতে হবে।

মঙ্গলবার মতিঝিলে মধুমিতা সিনেমা ভবনের শাকিল রিজভী সিকিউরিটিজের কার্যালয়ে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

এ সময় তিনি বলেন, বাজারে কয়েকটি কারণে আস্থার সংকট সৃষ্টি হয়েছে। তার মধ্যে মুদ্রানীতি, সরকারের ঘন ঘন সিদ্ধান্ত পরিবর্তন এবং সূচকের পতনের জন্য বিনিয়োগকারীদের বিক্ষোভ মিছিল। এভাবে চলতে থাকলে নতুন নতুন বিনিয়োগকারীরা পুঁজিবাজারে বিনিয়োগ করতে আগ্রহী হবে না বরং বাজারে এর নেতিবাচক পড়বে।

তিনি আরো বলেন, আমাদের বাজারের ফান্ডামেন্টাল আগের চেয়ে অনেক ভাল।এখনই বিনিয়োগের উপযুক্ত সময়। অনেক বিদেশি আমাদের দেশে বিনিয়োগ করতে আগ্রহ প্রকাশ করেছেন। কিন্তু বিনিয়োগকারীরা রাস্তায় যেভাবে ক্ষোভ প্রকাশ করে তা দেখে কোনো বিদেশি বিনিয়োগকারী তো নয়ই আমাদের দেশের নতুন নতুন বিনিয়োগকারীরাও বিনিয়োগে আগ্রহী হবে না।

শাকিল রিজভী বলেন, পুঁজিবাজারে বিনিয়োগ করে কাজ করতে হবে। এই বিনিয়োগের ওপর নির্ভরশীল হলে চলবে না। বাজারে অলস টাকা বিনিয়োগ করলে লাভবান হওয়া যাবে। এই বাজারে বিনিয়োগ করে তার লাভ দিয়ে সংসার চলবে এমন হলে পুঁজিবাজারে বিনিয়োগ না করাই ভালো।

তিনি আরো বলেন, লোন নিয়ে বা জমিজমা বিক্রি করে পুঁজিবাজারে আসা উচিত নয়। আসলে বাজারে আস্থা নষ্ট হয়।

বিশ্বের বিভিন্ন দেশে পুঁজিবাজার থেকে টাকা তুলে বড় বড় ইন্ডাস্ট্রিজ গড়ে উঠেছে। তবে বিনিয়োগকারীরা এখানে না এলে তা করা সম্ভব নয়। তাই এখানে দীর্ঘমেয়াদী বিনিয়োগ করতে হবে।

সরকারের একের পর এক সিদ্ধান্ত পরিবর্তনের ফলে বাজার অস্থিতিশীল হচ্ছে, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, সরকারের উচিত যেকোনো বিষয়ে সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (এসইসি) সঙ্গে আলাপ-আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া। তা হলে বাজারে বিনিয়োগকারীদের আস্থার সংকট নষ্ট হবে না।

No comments:

Latest from BPL ground