Stock News 24

Fresh from BPL T20 Cricket

Thursday 19 January 2012

শেয়ারবাজারে আসছে সরকারিপ্রতিষ্ঠান বাংলাদেশ সাবমেরিন কেবল

শেয়ারবাজারে আসছে সরকারি মালিকানাধীন আরও একটি প্রতিষ্ঠান বাংলাদেশ সাবমেরিন কেব্ল কোম্পানি লিমিটেড। সরকারি কোম্পানির শেয়ার ছাড়ার অংশ হিসেবে শিগগিরই এটি শেয়ারবাজারে তালিকাভুক্ত হতে যাচ্ছে।
গত মঙ্গলবার পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (এসইসি) নিয়মিত সভায় কোম্পানিটিকে প্রাথমিক গণপ্রস্তাব বা আইপিওর মাধ্যমে শেয়ার ছাড়ার অনুমোদন দেওয়া হয়। একই সভায় একটি মিউচুয়াল ফান্ডেরও আইপিও প্রস্তাব অনুমোদন করা হয়। এসইসির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।
এসইসি জানিয়েছে, সাবমেরিন কেব্ল কোম্পানিটি তিন কোটি ১০ লাখ শেয়ার ছেড়ে বাজার থেকে ১০৮ কোটি ৫০ লাখ টাকা সংগ্রহ করবে। এর মধ্যে ১০ লাখ শেয়ার কোম্পানিটির কর্মকর্তা-কর্মচারীদের জন্য বরাদ্দ থাকবে। ১০ টাকা অভিহিত মূল্যের সঙ্গে ২৫ টাকা প্রিমিয়াম যোগ করে প্রতিটি শেয়ারের বিক্রয় মূল্য নির্ধারণ করা হয়েছে ৩৫ টাকা। প্রিমিয়াম বাবদ কোম্পানিটির কোষাগারে জমা হবে ৭৭ কোটি ৫০ লাখ টাকা।
শেয়ারবাজার থেকে সংগৃহীত অর্থ কোম্পানিটি ইসলামি উন্নয়ন ব্যাংক বা আইডিবির ঋণ পরিশোধসহ চলতি মূলধন হিসেবে ব্যবহার করবে। আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপকের দায়িত্বে রয়েছে।
ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) জমা দেওয়া কোম্পানিটির প্রসপেক্টাস বা বিবরণী থেকে জানা যায়, এটির বর্তমান পরিশোধিত মূলধন ৮৭ কোটি ৫০ লাখ টাকা। আইপিওর মাধ্যমে অর্থ সংগ্রহের পর যা বেড়ে দাঁড়াবে প্রায় ১১৮ কোটি ৫০ লাখ টাকা। ২০০৮ সালের ২৪ জুন সরকারি মালিকানাধীন কোম্পানিটি বাণিজ্যিক কার্যক্রম শুরু করে।
এ ছাড়া এসইসির মঙ্গলবারের সভায় এনসিসি ব্যাংক লিমিটেড মিউচুয়াল ফান্ড-১ নামে ১০০ কোটি টাকার একটি ফান্ডের আইপিও অনুমোদন দেওয়া হয়। এর মধ্যে আইপিওর মাধ্যমে তহবিলটির পাঁচ কোটি ইউনিট বাজারে ছেড়ে ৫০ কোটি টাকা সংগ্রহ করা হবে। বাকি ৫০ কোটি টাকা এরই মধ্যে তহবিলের উদ্যোক্তা ও প্রাক-আইপিওর মাধ্যমে সংগ্রহ করা হয়েছে।
ফান্ডটির প্রতিটি ইউনিটের অভিহিত মূল্য হবে ১০ টাকা। আর এটির ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে সম্পদ ব্যবস্থাপক প্রতিষ্ঠান এলআর গ্লোবাল বাংলাদেশ অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি।

No comments:

Latest from BPL ground