Stock News 24

Fresh from BPL T20 Cricket

Monday 26 December 2011

প্রশ্ন ছাড়া পুঁজিবাজারে বিনিয়োগ বহাল

উৎস সম্পর্কে প্রশ্ন ছাড়াই পুঁজিবাজারে অপ্রদর্শিত অর্থ বিনিয়োগের সুযোগ বহাল রয়েছে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান নাসিরউদ্দিন আহমেদ। 

পুঁজিবাজারে কালো টাকা বিনিয়োগের সুযোগ আর থাকছে না- একটি সংবাদপত্রে প্রকাশিত এই খবরের পর সোমবার এ বিষয়ে এনবিআরের অবস্থান জানতে চাইলে তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে এ কথা জানান। 

নাসিরউদ্দিন বলেন, “১০ শতাংশ কর দিয়ে অপ্রদর্শিত অর্থ পুঁজিবাজারে বিনিয়োগের সুযোগ অব্যাহত রয়েছে। এক্ষেত্রে আয়কর অধ্যাদেশ অনুযায়ী অর্থের উৎস সম্পর্কে জানতে চাইবে না এনবিআর।” 

“তবে মুদ্রা পাচার প্রতিরোধ আইন বা সন্ত্রাসবিরোধী আইনের আওতায় সরকারের কোনো সংস্থা প্রশ্ন করলে, তা আমাদের দেখার বিষয় না। সোজা কথায় আয়কর অধ্যাদেশ অনুযায়ী, অপ্রদর্শিত অর্থ বিনিয়োগে এনবিআর থেকে কোনো প্রশ্ন করা হবে না,” যোগ করেন তিনি। 


বিষয়টি আরো স্পষ্ট করে এনবিআরের এক সদস্য বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “অপ্রদর্শিত অর্থ বা কর না দেওয়া টাকা পুঁজিবাজারে কেউ বিনিয়োগ করলে তার উৎস সম্পর্কে এনবিআর জানতে চাইবে না। তবে পাচার করা বা সন্ত্রাসী কর্মকাণ্ডের মাধ্যমে অবৈধভাবে সংগৃহীত অর্থ এর আওতায় পড়বে না।” 

সোমবার ফাইনান্সিয়াল এক্সপ্রেসে প্রকাশিত এক প্রতিবেদনে শিরোনাম করা হয়েছে, “কালো টাকা সাদা করার সুযোগ শিগগিরই প্রত্যাহার করা হবে।” 

প্রধানমন্ত্রীর কার্যালয়ের একটি সূত্রের উদ্ধৃতি দিয়ে দৈনিকটি লিখেছে, “পুঁজিবাজারে কালো টাকা বিনিয়োগ বন্ধ করার বিষয়ে এনবিআরের একটি প্রস্তাব অনুমোদন দিয়েছে প্রধানমন্ত্রী।” 

সোমবার দেশের দুই পুঁজিবাজারে দরপতনের জন্য এই সংবাদটিকে দায়ী করছেন বাজার সংশ্লিষ্ট অনেকে। 

এদিকে মঙ্গলবার সকাল ১১টায় এনবিআর কার্যালয়ে একটি সংবাদ সম্মেলন ডাকা হয়েছে। 

সংশ্লিষ্ট বিভিন্ন পক্ষের দাবির মুখে চলতি অর্থবছরের বাজেটে পুঁজিবাজার ও সরকারি ট্রেজারি বন্ডে ১০ শতাংশ কর দিয়ে অপ্রদর্শিত অর্থ বিনিয়োগের সুযোগ দেয় সরকার। 

কিন্তু এতে মুদ্রা পাচারবিরোধী আন্তর্জাতিক সংস্থা এশিয়া প্যাসিফিক গ্র“প অন মানি লন্ডারিং প্রশ্ন তুলে বলে, এ সুযোগে পুঁজিবাজারে পাচার করা অর্থ কিংবা সন্ত্রাসী অর্থ বিনিয়োগ করা হলে তা চিহ্নিত করা হবে কীভাবে? 

তখন এনবিআর আরেকটি প্রজ্ঞাপনের মাধ্যমে জানায়, উৎস সম্পর্কে এনবিআর কোনো প্রশ্ন করবে না। 

এরপর পুঁজিবাজারে অব্যাহত দরপতনের মুখে গত নভেম্বরে বাজার সংশ্লিষ্টদের সঙ্গে বৈঠকে বসেন প্রধানমন্ত্রী। ওই বৈঠকের পর এনবিআর থেকে আরেকটি প্রজ্ঞাপনের মাধ্যমে আবার জানানো হয়, অপ্রদর্শিত অর্থ পুঁজিবাজারে বিনিয়োগের ক্ষেত্রে প্রশ্ন করবে না এনবিআর। 


News Source: BDNEWS24.com

No comments:

Latest from BPL ground